অদ্য কিছুতেই ভাল লাগছে না আমার
মনটা কেবল ধায়-ধায় করছে!
অন্তর চাইছে মুহূর্তে পৃথিবী ভ্রমণ করে আসি;
পৃথিবীটা মনে হচ্ছে কার আঁচলে বাঁধা
চিরক্রন্দিতসংগীত-
বেদনাজড়া সাগরের মতো : অনন্তবিরহ।
কার শোকে আমার মন মাতছে নূতন স্পন্দনে!
ওগো ক্রন্দসী,
আমার তরে ব্যথা যদি পাও-
ক্ষমা করো আমায় শেষবার;
আমার লাগি আর বয়ো না দুখ
আমার নাইবা থাকুক বিশ্বসুখ,
আমার আছে বহুল স্বজন : নিঃস্বাত্মীয়-
বলাকের পালক, ঝরাপর্ণের কান্না,
তপ্ত বালুচর, ধু ধু মাঠ,
রিক্তসৈকত, অবাধপ্রান্তর,
শিশিরের বাঁধ, রৌদ্রাভিশাপ,
মাটির গেহ, সমাধির স্নেহ;
আমার লাগি কাঁদবে আকাশ,
ঝরবে বকুল, ব্যথিবে ধরণী-
ওগো ভাবিনী!
আমার লাগি তুমি করো না শোক।
২৯ কার্তিক, ১৪০৩-
আজমান, আমিরাত।